Ticker

6/recent/ticker-posts

TubeMate ও SnapTube এর মতো YouTube video ডাউনলোডার App গুলি Google Play Store এ নেই কেন?

TubeMate ও SnapTube এর মতো YouTube video ডাউনলোডার App গুলি Google Play Store এ নেই কেন? 

এই নিয়ে Technical Bhaskar ব্লগের আজকের এই পোস্ট।

SnapTube an Tubemate bangla
Play Store এ Snaptube ও Tubemate app না থাকার কারন

Google Play Store কি এবং কি কি অ্যাপ রয়েছে?

আমরা সকলেই জানি Google Play Store হল Android অপারেটিং সিস্টেমের অফিশিয়াল App Store যেখানে আমরা education, entertainment, comics, games, utility, social networking প্রভৃতি বিভিন্ন ধরনের Apps পেয়ে থাকি যার কিছু জনপ্রিয় আর বেশীর ভাগই জনপ্রিয় নয়। তবে বেশ কয়েকটি application রয়েছে যেগুলি বেশ জনপ্রিয় আর app গুলির ব্যবহারকারীর সংখ্যাটাও অনেক বেশী এমনকি Top level developer রা ই app গুলি develop করেছে তবুও সেই Application গুলি Play Store এ নেই তারই মধ্যে রয়েছে এমন দুটি app হল TubeMateSnapTube, এই দুটিই হল Youtube video downloader অ্যাপ যাদের সাহায্যে বিভিন্ন format এর Video ডাউনলোড করা যায় Youtube থেকে আর এই App দুটির ব্যবহারকারীর সংখ্যা অনেক। তবে সমস্যা হলো এই App দুটির কোনো টিই Google Play Store এ নেই।
Play Store
Play Store

কেনো Google Play Store এ TubeMate ও SnapTube অ্যাপ দুটি নেই?

Play Store এর বাইরে অনেক ভালো ভালো ও জনপ্রিয় অ্যাপ রয়েছে যেগুলিকে Google তাদের App Store অর্থাৎ Play Store থেকে Remove করে দিয়েছে Google এর কিছু terms and condition অমান্য করার জন্য। ঠিক তেমনই TubeMateSnaptube কেউ Google তাদের Play Store থেকে remove করেছে তাদের Terms and Condition এর অমান্য করার জন্য। এবার আসি কি এমন Terms and Condition যা এই App দুটি অমান্য করেছে, আমরা জানি Play Store ও Youtube দুটিই Google এর প্রডাক্ট। আর Google চায় না তাদের এই প্রডাক্ট Youtube থেকে লোকে ভিডিও ডাউনলোড করে একে অপরের মধ্যে শেয়ার করুক তাই তারা তাদের Youtube app এ offline বলে একটি ফিচার দিয়েছে যার সাহায্যে ইউজার কোনো ভিডিও কে অফলাইন করে পরে দেখতে পারবে তবে তা অন্য কাউকে শেয়ার করতে পারবে না শুধু লিংক শেয়ার করতে পারবে, অন্যদিকে TubeMate আর Snaptube অ্যাপ এর সাহায্যে ইউজার যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারে আর এটা Google এর terms and condition এর বাইরে তাই Google তাদের App Store অর্থাৎ Play Store এ এমন কোনো App রাখেনি যার সাহায্যে YouTube থেকে Video Download করা সম্ভব বা তাদের products এর misuse করা যায়।

কেনো Google তাদের প্রোডাক্ট YouTube থেকে Video Download কে সমর্থন করে না?

Google এরই একটি Ads Program হল Adsense আর ব্যবহার বিভিন্ন ওয়েবসাইট, Application এর পাশাপাশি তাদের নিজেদের প্লাটফর্ম Youtube এও ব্যবহার করেছে, যেখানে Youtube এ কোনো ভিডিও এর চালুর প্রথমে বা ভিডিও তে বিভিন্ন ধরনের advertisement Show করায় আর Advertisement এর কম্পানির থেকে সেই Ads বাবদ টাকা YouTube নিয়ে নেয় আর সেই টাকার কিছু অংশ নিজে রেখে বাকিটা Youtube এর সেই Video Creator কে দিয়ে Youtube তাদের revenue জেনারেট করে, তবে কেউ যদি বেআইনি ভাবে Youtube থেকে video ডাউনলোড করে আর সেই ভিডিও অন্যদের মধ্যে শেয়ার করে তাহলে বাকিরা আর youtube এ আসবে না সেই Video দেখতে আর Adsense এর সেই ads ও পরিচালিত হবে না ফলে YouTube সহ সেই Video Creator এ ও ক্ষতি হচ্ছে তাই Google তাদের প্রডাক্ট YouTube থেকে Video Download কে সমর্থন করে না। তবে Youtube থেকে Video Download এর অনেক App ও পদ্ধতি রয়েছে যার সাহায্যে আজও অনেক অনেক ইন্টারনেট ইউজার Youtube থেকে ভিডিও ডাউনলোড করে চলেছে।

TubeMate ও Snaptube অ্যাপগুলি কি safe? আর যদি safe হয় তাহলে কোথা থেকে তা ডাউনলোড করবো?

security of app
Security of app


এই App দুটি ব্যবহার করা পুরোপুরি safe বলা সম্ভব না তবে অনেক ইজার রয়েছে এই app গুলির যারা এর official website থেকে download করে ব্যবহার করে বড় কোনো সমস্যার সম্মুখীন না হয়েই। যদি অন্য কোনো App Store বা Website থেকে App গুলি ডাউনলোড করেন সেক্ষেত্রে রিস্ক থেকে যায় যদি সেই app store ও ওয়েবসাইট এর মালিক app গুলিতে কোনোরকম ম্যালওয়ার ইনজেক্ট করে রাখে। তাই সবসময় অফিশিয়াল ওয়েবসাইট থেকে সেই App এর apk file টি ডাউনলোড করে ইন্সটল করা উচিৎ। আর এই App দুটি ডেভেলপ করেছে Top level Developer রা আর এদের ব্যবহারকারীর সংখ্যাটাও অনেক বেশী। Snaptube এর অফিশিয়াল ওয়েবসাইট ও Tubemate এর অফিশিয়াল ওয়েবসাইট যেখান থেকে এই App দুটি ডাউনলোড করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ