Ticker

6/recent/ticker-posts

কীভাবে ফেসবুকে বন্ধুদের বিরক্তিকর ট্যাগের হাত থেকে বাঁচবেন?

ফেসবুকে ট্যাগিং - Tagging on Facebook

Social Networking Website গুলির বর্তমানে অন্যতম একটি ফিচার হল Tagging আর এই ফিচার Facebook,Twitter, Instagram প্রভৃতি এর মতো Social Networking ওয়েবসাইট গুলিতে প্রতিনিয়ত প্রচুর ব্যবহার হচ্ছে। আপনি আপনার কোনো পোস্ট বা ছবিতে কোনো বন্ধুকে Tag করলে সেই ছবি বা পোস্টের সাথে আপনার Tag করা সেই বন্ধুর এক special link create হয়ে যায় যার ফলে, আর সেই পোস্ট বা ছবির Reach ও engagement বেড়ে যায় ফলে সেই পোস্ট বা ছবি শুধু আপনার বন্ধুদের কাছেই নয় সাথে আপনার সেই tag করা বন্ধুর বন্ধুদের কাছেও পৌছে যাবে। আর যত বেশী বন্ধুদের tag করবেন ততই বেশী পোস্ট বা ছবির engagement ও reach বাড়বে। বলা বাহুল্য যে facebook সহ অন্যান্য Social networking website গুলির এটি একটি ভালো ফিচার, কোনো বন্ধুর সাথে ছবি তুলে সেটা ফেসবুকে পোস্ট করে সেই বন্ধুকে tag করলে সেই ছবি দুজনেরই বন্ধুরা দেখতে পাবে আবার সেই বন্ধুর privacy setting default থাকলে তার Profile এর timeline এও চলে যায় সেই ছবি।

remove fb tag bangla
Remove Tag from Facebook

ট্যাগিং এর খারাপ ব্যবহার - Misuses of Tagging

তবে Facebook এর friendlist এ আমাদের  অনেক বন্ধু আছে যারা এই Tag ফিচার টির সঠিক ব্যবহার করে না, তারা হিরো আলোমের মতো মুখ আর স্যান্ডি সাহার মতো ড্রেস পড়ে সেই ছবি ফেসবুকে পোস্ট করে আবার সেই ছবিতে অকারণে আমাদের Tag করে বেড়ায় সেই ছবির engagement ও reach বাড়ানোর জন্য কারন তারা ছোটবেলায় পড়েছে বেশি বেশি tag = (like and comment)² আর তাদের এই বেশী বেশী like পাবার খেলায় বিরক্তি ভোগ করতে হয় আমাদের। একে তো ফেসবুক profile এর timeline এ সেই ছবি add হয়ে যায় তার ওপর সারাক্ষন omuk liked a photo that you're tagged in আর omuk comment on a photo that you are tagged in এই দুই নোটিফিকেশন ঝাঁট জ্বালাতে থাকে।
এর হাঁত থেকে বাঁচতে আমরা সাধারণত যা করে থাকি, যখনই আমরা দেখি কেউ শুধু শুধু কোনো ছবিতে আমদের tag করেছে আর সেই ছবি profile এর timeline এ add হয়ে গেছে যার ফলে আমাদের profile এর timeline সৌন্দর্য হারায়, 

আর আমরা সেই ছবিটিকে timeline থেকে remove করার জন্য ছবিটির ওপরের দিকে থাকা তিনটি dot (...) চিন্হের সেটিং এ গিয়ে remove tag করে দিই যার ফলে সেই ছবিটি profile এর timeline থেকে remove হয়ে যায়।
tag remove fb
Remove Tag Instant

এই বিরক্তিকর Tagging এর হাঁত থেকে বাঁচার উপায় -

ফেসবুকে এমন কোনো সেটিংস নেই যার সাহায্যে বন্ধুদের Tag করা বন্ধ করবেন। তবে ফেসবুকে এমন একটি privacy setting আছে যার সাহায্যে বন্ধুদের Tag করা ছবি সরাসরি আপনার timeline এ আসবে না, সেক্ষেত্রে ছবিটি আপনার profile এর timeline এ add হবার আগে আপনার কাছে অনুমতি চাইবে।
এই settings টি চালু করার জন্য যা করবেন তা হল-

  • সবার প্রথমে আপনার ফেসবুক Account এ প্রবেশ করুন।

  • তারপর সেখান থেকে settings and privacy তে যান।
settings and privacy
settings and privacy


  • তারপর সেখান থেকে Account Settings এ যান 
settings and privacy
settings and privacy

  • আর সেখান থেকে timeline and tagging অপশনে যান
Timeline and Tagging
Timeline and Tagging


  • সেখানে গিয়ে Review posts you're tagged in before the post appears on your timeline অপশনটি চালু করে দিন
Review Posts
Review Posts


ব্যাস কাজ শেষ এবার থেকে কেউ আপনাকে কোনো ছবিতে tag করলে আগে আপনার কাছে নোটিফিকেশন আসবে আর সেখান থেকে tag remove আর add to timeline এর অপশন আসবে আর আপনার পারমিশন ছাড়া সেই ছবি আপনার profile এর timeline এ আসবে না।
Tagging Notification
Tagging Notification


পোস্টটি ভালো লাগলে ও আপনার কাজে লাগলে অবশ্যই জানাবেন এবং এমন পোস্ট আরও পেতে সাথে থাকুন আমাদের এই ব্লগের সাথে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ