Ticker

6/recent/ticker-posts

Android X86 কি এবং কিভাবে ভার্চুয়াল বক্সে ইনস্টল করতে হয়?

Android X86 কি? ( What is Android X86 in Bengali )

মোবাইল ফোনের জন্য Android একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম। এই Android অপারেটিং সিস্টেমটি একটি ওপেন সোর্স প্রজেক্ট, এই ওপেন সোর্স প্রজেক্টকে কাজে লাগিয়ে কিছু ইমপ্রুভমেন্ট ও মোডিফিকেশন করে Android X86 কে বানানো হয়েছে AMD ও Intel এর X86 প্রসেসর চালিত মেশিন গুলিতে Android OS ইনস্টল করার জন্য অর্থাৎ কম্পিউটার ও ট্যাবলেটে Android চালানোর জন্য। 

Install Android in VirtualBox
Install Android in VirtualBox

Android X86 এর সুবিধা 

  • এটি একটি ফ্রি ও ওপেন সোর্স অপারেটিং সিস্টেম, খুব সহজেই ইন্টারনেট থেকে এর ISO ফাইল ডাউনলোড করা সম্ভব। 

  • Android App ও Android Game কম্পিউটারে ইনস্টল করে ব্যবহার করা সম্ভব এই Android X86 অপারেটিং সিস্টেমে।

  • পুরোনো কম্পিউটার বা কনফিগারেশনগত নিম্ন মানের কম্পিউটার গুলিতে Windows বা Linux ইনস্টল থাকলে পিসি অনেক ধীর গতিসম্পন্ন হয়ে পরে, সেই সমস্ত কম্পিউটারে এই Android X86 অপারেটিং সিস্টেম ইনস্টল করে চালানো যেতে পারে, যেহেতু Android X86 একটি হালকা অপারেটিং সিস্টেম তাই সেই সমস্ত কম্পিউটারে Windows বা Linux এর থেকে ভালো পারফরমেন্স পাওয়া যেতে পারে এই Android X86 এ।

  • আমরা অনেক সময় Android App চালানোর জন্য বিভিন্ন এন্ড্রয়েড এমুলেটর ব্যবহার করে থাকি কিন্তু এই সমস্ত এমুলেটরে ভারী ভারী App ও Game অনেক স্লো রান হয়, সেক্ষেত্রে মেইন অপারেটিং সিস্টেমে ভার্চুয়াল বক্স ইনস্টল করে তাতে Android X86 চালানো যেতে পারে।

Android X86 কিভাবে ডাউনলোড করব? ( How to download Android X86 )

Android X86 এর অফিশিয়াল সাইটি ভিজিট করলে এর ISO ফাইল ডাউনলোডের অপশন পাওয়া যাবে। 32 bit কম্পিউটারের জন্য X86 এবং 64 bit কম্পিউটারের জন্য X64 এই দুই ভ্যারিয়েন্টই পাওয়া যাবে এই সাইটে। 

কিভাবে ভার্চুয়াল বক্সে Android X86 ইনস্টল করতে হয়? ( How to intsall Android X86 in VirtualBox Bangla Tutorial )

ভার্চুয়াল বক্সে Android X86 ইনস্টল করার জন্য সবার প্রথমে -
  1. ভার্চুয়াল বক্স ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। 
  2. Android X86 এর ISO ফাইলটি ডাউনলোড করে নিতে হবে। 
ভার্চুয়াল বক্স কি এবং কিভাবে ইনষ্টল করতে হয়? এই নিয়ে আমাদের ব্লগে একটি আর্টিকেল রয়েছে চাইলে পড়তে পারেন।

ভার্চুয়াল বক্সে Android X86 ইনস্টলেশন 

  • Android X86 এর ISO ফাইলটি ডাউনলোড করার জন্য www.android-x86.org এই সাইটটি ভিজিট করব তারপর download বাটনে ক্লিক করে ISO ফাইলটি ডাউনলোড করব। 

Download Android X86
Download Android X86


  • এরপর সিস্টেম থেকে ভার্চুয়াল বক্স ওপেন করতে হবে এবং ওপেন হয়ে গেলে ভার্চুয়াল বক্সের ইন্টারফেসের New আইকনে ক্লিক করব।  

VirtualBox UI

  • তারপর একটি ডায়ালগ বক্স ওপেন হবে সেখানে Name সেকশনে একটি নাম দিব যেমন Android, তারপর Mechine Folder সেকশনটি আপনার কম্পিউটারের কোথায় ইনস্টল হবে তার লোকেশন সেট করার অপশন দেবে আমি এখানে By Default রাখব, এরপর Type সেকশন রাখব Linux এবং Version রাখব Other Linux (64 Bit) আপনার সিস্টেম অনুযায়ী Other Linux (32 Bit) ও রাখতে পারেন। তারপর নেক্সট বাটনে ক্লিক করব। 

Android in VirtualBox


  • এরপর Memory Size নামের একটি ডায়ালগ বক্স ওপেন হবে সেখানে আপনার মেশিনের RAM মেমোরির কতটুকু Android X86 ব্যবহার করতে দেবেন তার পারমিশন দিতে হবে। আমার ল্যাপটপে 8 GB RAM আর এখানে আমি তার অর্ধেক অর্থাৎ 4 GB মেমোরি দিয়েছি আপনি আপনার মেশিনের RAM মেমোরি অনুযায়ী যতটুকু দিতে চান দেবেন এবং Next বাটনে ক্লিক করবেন। 

Memory Size in VirtualBox
  • এরপর Virtual Hard Disk এর একটি ডায়ালগ বক্স আসবে যদি ভার্চুয়াল বক্সে এর আগের কোনো Virtual Hard Disk Create করা না থাকে তাহলে Create a virtual hard disk now অপশন সিলেক্ট রেখে Create বাটনে ক্লিক করব। 

Hard Disk in VirtualBox

  • এরপর VDI (Virtual Disk Image) অপশন সিলেক্ট রেখে Next বাটনে ক্লিক করব। 

VDI in virtualBox

  • এরপর আমরা Dynamically Allocated অপশনটি সিলেক্ট রেখে Next বাটনে ক্লিক করব। 

Dynamically Allocated

 
  • এরপর যে ডায়ালগ বক্স আসবে সেখানে হার্ড ডিস্ক সাইজ দিতে হবে Android X86 এর জন্য Recommanded Size হল 8 GB, আপনি চাইলে বেশি দিতে পারেন এবং তারপর Create বাটনে ক্লিক করতে হবে। 

Hard Disk size in virtualBox


  • এসবের পর এখন যাব সেটিংস এ তার জন্য Settings আইকনে ক্লিক করব 

Settings in virtualBox

  • এরপর একটি window ওপেন হবে সেখানে বাঁদিকে System সেকশন ক্লিক করে Processor সেকশনে যাব আর Processor(s) বাই ডিফল্ট 1 CPU করা থাকে সেখানে পারলে বাড়িয়ে অর্ধেক বা তার বেশি করে দিন আমার 8 CPU এর মধ্যে 4 CPU দিয়েছি। 

Processor in virtualBox

  • তারপর যাব Acceleration এ সেখান থেকে Paravirtualization Interface কে Deafult থেকে KVM সিলেক্ট করব। 

Acceleration in virtualBox

  • এরপর Display তে গিয়ে Screen সেকশনের Video Memory ফুল করে দেব আর Graphics Controller করব VBoxSVGA 

Video Memory in virtualBox

  • এরপর Storage সেকশনে গিয়ে ISO ফাইলটির লোকেশন দিতে হবে তার জন্য Storage সেকশনে যেতে হবে তারপর Emty অপশনে ক্লিক করলে ডান দিকে Optical Drive এর পাশে CD Disk এর আইকন এনাবেল হবে সেখানে ক্লিক করলেই Choose a disk file অপশন আসবে সেখানে ক্লিক করে ISO ফাইলটি যেখানে ডাউনলোড করা আছে সেখানে গিয়ে সিলেক্ট করে দেব আর Ok করে দেব। 

Disk image ISO

  • মোটামুটি কাজ শেষ এবার ক্লিক করব Start আইকনে 

Start Icon in virtualBox

  •  এবার একটি উইন্ডো ওপেন হবে সেখানে Select start-up disk লেখা দেখাবে আর ISO ফাইল যেটা দিয়েছি সেটা দেখাবে, আমরা দেখব ঠিক ঠাক ISO ফাইল সিলেক্ট আছে কি না, তারপর Start এ ক্লিক করব। 
Start up disk

  •  এবার Android X86 লাইভ বুট আর ইন্সটলেশনের অপশন আসবে সেখানে আমরা Advance Option এ ক্লিক করব। 

Advanced option in virtualBox

  • এরপর Advance Option থেকে Auto Installation - Auto install to specified harddisk সিলেক্ট করব। 

Auto installation in virtualBox

  • এবার একটি পারমিশন চাইবে সেটা হল আমরা হার্ড ডিস্কের যে 8 GB Android এর জন্য দিয়েছি সেই মেমোরি টুকু ব্যবহারের আগে সেই মেমোরি Erase অর্থাৎ format করার পারমিশন। চাপ নেই কিছু ডিলিট হবে না কারণ আমরা এটা ভার্চুয়াল বক্সে ইনস্টল করছি। তাই Confirmation এ yes সিলেক্ট করব। 

Erase disk in virtualBox

  • এরপর সেই ডিস্ক মেমোরিটি ফরম্যাট হবে এবং সিঙ্ক হবে তারপর Run Android X86 এবং Reboot অপশন আসবে সেখান থেকে Run Android X86 এ সিলেক্ট করে OK করব। 

Run Android X86 in virtualBox

  • এরপর Android রান এবং ইনস্টল হওয়া শুরু করবে এবং এই প্রসেসটি কতটা দ্রুত বা ধীরে চলবে তা আপনার কম্পিউটার রিসোর্সের ওপর নির্ভর করবে। 

Android Start up in virtualBox

  • এরপর Android সেট আপ করতে হবে যেমন ল্যাংগুয়েজ, টাইম এন্ড ডেট প্রভৃতি। 

Android Installed in virtualBox

এখন Android পুরোপুরি ইনস্টল হয়ে গেছে, এবার আপনি চাইলে আপনার পছন্দের Android App বা Android Game ইনস্টল করে ব্যবহার করতে পারবেন। 

সবশেষে আরও একটি কাজ করতে হবে সেটা হল Virtual Box এর Storage থেকে ISO ফাইলটাকে রিমুভ করতে হবে নাহলে প্রত্যেকবার Android X86 রান করানোর সময় ইনস্টলেশন প্রসেস window চলে আসবে। সেটাকে ফিক্স করার জন্য প্রথমে সেটিংস এ যেতে হবে। 

Settings in virtualBox

তারপর Storage সেকশন এ গিয়ে Android X86 এর ISO ফাইলকে রিমুভ করতে হবে তার জন্য  Android X86 iso ফাইলে রাইট ক্লিক করে Remove Attachment ক্লিক করতে হবে। 

ISO remove in virtualBox

আপনার কাজ শেষ এবার নিশ্চিন্তে কম্পিউটারে এন্ড্রোইড চালাতে পারবেন কোনো রকম সমস্যা ছাড়াই আর কোনো রকম সমস্যা হলে কমেন্টে জানান আর আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ