Ticker

6/recent/ticker-posts

কালি লিনাক্স কি? | কেন কালি লিনাক্স ব্যবহার করা হয়?

Kali Linux কি? (What is Kali Linux in Bengali )

কালি লিনাক্স মূলত Ethical Hacking, Network Security, Digital Forensics ও Penetration Testing এর জন্য বানানো একটি ফ্রী ও ওপেন সোর্স লিনাক্স ডিস্ট্রিবিউশন। Hacker, Network Analysts ও Penetration Tester রা যাতে খুব সহজে এই কাজ গুলি করতে পারে তাই Mati Aharoni ও Devon Kearns ডেবিয়ান ডিস্ট্রো কে কাজে লাগিয়ে কালি লিনাক্স ডিজাইন ও ডেভেলপ করেন। কালি লিনাক্সের আগে Network Security ও  Penetration Testing এর বেশিরভাগ কাজ গুলির জন্য ব্যাকট্র্যাক ডিস্ট্রো ব্যবহার হত। কালি লিনাক্সে Penetration Testing এবং  Network Security এর 600 টিরও বেশি টুলস প্রি-ইনষ্টল করা থাকে। 

What is Kali Linux
Kali Linux Bangla Tutorial

OS বা অপারেটিং সিস্টেম হল কোনো কম্পিউটারের সবথেকে গুরুত্বপূর্ণ সিস্টেম সফটওয়্যার। এই সিস্টেম সফটওয়্যার অর্থাৎ অপারেটিং সিস্টেমই কম্পিউটারের বিভিন্ন রিসোর্স যেমন সিপিইউ, ডিস্ক ড্রাইভ, মেমোরি এই গুলিকে চালনা করে। আর ইউজারকে অর্থাৎ কম্পিউটার ব্যবহারকারীকে একটি ইউজার ইন্টারফেস প্রদান করে যার সাহায্যে ইউজার খুব সহজেই কম্পিউটারকে অপারেট করতে পারে। এগুলির সাথে আরও একটি কাজ করে সেটা হল অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলিকে এক্সিকিউট করতে সাহায্যে করে।

উইন্ডোজ, লিনাক্স, ম্যাক, অ্যান্ড্রয়েড এগুলি হল কয়েকটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম। লিনাক্স আসলে একটি কার্নেল আর কার্নেল হল কোন অপারেটিং সিস্টেমের মূল ভিত্তি। ১৯৯১ সালে Linus Torvalds এই লিনাক্স কার্নেল তৈরি করেন এবং ওপেন সোর্স রাখেন। এরপর থেকে এই লিনাক্স কার্নেলকে ব্যবহার করে বিভিন্ন OS বা অপারেটিং সিস্টেম তৈরি হয়েছে এবং হচ্ছে যেগুলিকে মূলত লিনাক্স অপারেটিং সিস্টেম বলা হয়।

কিছু নির্দিষ্ট কাজ ভালো ভাবে সম্পন্ন করার উদ্দেশে লিনাক্স কার্নেলকে ব্যবহার করে কিছু নির্দিষ্ট লিনাক্স অপারেটিং সিস্টেম ডিজাইন করা হয়েছে যেগুলিকে লিনাক্স ডিস্ট্রো বা লিনাক্স ডিস্ট্রিবিউশন (Linux distribution ) বলে। আর কালি লিনাক্সও (Kali Linux ) একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন। লিনাক্সের অন্যান্য আরও কয়েকটি জনপ্রিয় ডিস্ট্রিবিউশন হল Ubuntu, Red Hat Linux, CentOS, Fedora, Parrot OS, BackTrack, Arch Linux প্রভৃতি।

কালি লিনাক্স কেন ডেভেলপ করা হল?

আমরা সকলেই জানি গেমিং এর জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জুড়ি হয় না, গেমিং এর জন্য উইন্ডোজ ওস সবথেকে বেস্ট। এইরকমই নির্দিষ্ট কিছু কাজের উদ্দেশে নির্দিষ্ট কিছু অপারেটিং সিস্টেম ডেভেলপ করা হয়েছে এবং হচ্ছে। এরই মধ্যে কালি লিনাক্স একটি লিনাক্স বেসড অপারেটিং সিস্টেম যা ডেভেলপ করা হয়েছিল Ethical Hacking, Network Security, Digital ForensicsPenetration Testing এর মত কাজ গুলিকে সহজেই করার জন্য। Penetration Testing এবং Network Security এর 600 টিরও বেশি টুলস প্রি-ইনষ্টল থাকায় এবং সম্পূর্ণ ফ্রী ও ওপেন সোর্স হওয়ায় হ্যাকার ও পেনিট্রেশন টেস্টার দের মাঝে অনেক জনপ্রিয় একটি  লিনাক্স ডিস্ট্রিবিউশন। 


কিভাবে কালি লিনাক্স ডাউনলোড করবেন? ( How to download Kali Linux )

Kali Linux Download
Kali Linux Download

কালি লিনাক্সের অফিসিয়াল সাইট থেকে আপনার সিস্টেমের প্রয়োজন মত ISO ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন। এটি হল কালি লিনাক্সের অফিসিয়াল ওয়েবসাইট Kali.org.

কিভাবে কালি লিনাক্স ইনষ্টল করতে হয়? ( How to install Kali Linux in Bengali )

কম্পিউটারে কালি লিনাক্স ইনস্টলেশনের বেশ কয়েকটি উপায় রয়েছে, তাদের মধ্যে যে উপায় গুলি বেশি ব্যবহৃত হয় সেগুলি হল -

install kali on pc
Kali Linux Installation

সিঙ্গেল বুট ( Single Boot ) - অর্থাৎ কালি লিনাক্সের ISO ফাইলকে বুটেবল করে কম্পিউটারের মেইন অপারেটিং সিস্টেম হিসাবে ইনষ্টল করে। 

ডুয়াল বুট ( Dual Boot ) - কম্পিউটারের মেইন অপারেটিং সিস্টেম থেকে ডিস্কের কিছু স্পেস নতুন OS এর জন্য Allocate করে তাতে বুটেবল পেনড্রাইভ দিয়ে kali Linux ইনষ্টল করে। এটা করলে সিস্টেম অন হবার সময় অপশন দেখাবে কোন অপারেটিং সিস্টেমটি দিয়ে কম্পিউটার অন করাতে চান।

ভার্চুয়ালাইজেশন ( Virtualization )Virtualbox বা VMware এর মত সফটওয়্যার গুলি ব্যবহার করে মেইন অপারেটিং সিস্টেম এর মধ্যে ভার্চুয়ালি কালি লিনাক্স রান করানো। 

লাইভ বুট ( Live Boot ) - লাইভ বুট হল পেনড্রাইভকে ISO ফাইল দিয়ে বুটেবল বানিয়ে ইনষ্টল না করেই সরাসরি পেনড্রাইভ থেকে রান করানো। লাইভ বুটের একটি অসুবিধা হল এর সাহায্যে সিস্টেম রান করিয়ে কিছু ফাইল সেভ করে রাখলে এবং একবার সিস্টেম অফ করলে সেটি ডিলিট হয়ে যায়। 

কালি লিনাক্সের বেশ কিছু টুলস 

Penetration Testing এবং Hacking এর জন্য কালি লিনাক্সে 600 এরও বেশি টুলস প্রি-ইনষ্টল করা থাকে, তাদের মধ্যে কিছু জনপ্রিয় ও বহুল ব্যবহৃত টুলস গুলি হল -

Wireshark - এটি একটি নেটওয়ার্ক সিকিউরিটি টুল, নেটওয়ার্কের মাধ্যমে ডেটা প্যাকেট আদান-প্রদানকে Analysis এবং Manipulate করার জন্য ব্যবহার হয়। ইন্টারনেটে আমরা কোন ডেটা শেয়ার করলে সেটা ডেটা প্যাকেট হিসাবে সার্ভারে যাওয়া আসা করে। এই ডেটা প্যাকেট গুলির মধ্যে ডেটা, হেডার, সোর্স আইপি, ডেস্টিনেশন আইপি প্রভৃতি ইনফরমেশন থাকে যার কিছু কিছু ইনফরমেশন Wireshark টুলটির সাহায্যে Access এবং Manipulate করা সম্ভব যদি একই নেটওয়ার্ক থেকে কানেক্টেড থাকা যায়। 

Nmap - এটি একটি Networks এবং Security Auditing টুলস। এই টুলটির সাহায্যে কোনো কম্পিউটার নেটওয়ার্কে ডেটা প্যাকেট সেন্ড করে তার রেসপন্স Analysis করে নেটওয়ার্কটির hosts, ports ও versions সম্পর্কে তথ্য জোগাড় করা যায়। এছাড়াও নেটওয়ার্কে কোনো পোর্ট ওপেন আছে কি না সিকিউরিটি চেক করতেও এই Nmap ব্যবহার করা হয়।

BurpSuite - এটি ওয়েব বেসড অ্যাপ্লিকেশনের সিকিউরিটি টেস্টিং টুল। এই টুলটি অনেক গুলি ছোট ছোট টুল নিয়ে তৈরি। এই টুলটি প্রক্সি ব্যবহার করে থাকে নেটওয়ার্ক মনিটরের জন্য। 

aircrack-ng - এটি একটি Wifi হ্যাকিং টুল, এর সাহায্যে WEP এবং WPA/WPA2 প্রটোকল যুক্ত Wifi গুলির প্যাকেজ ক্যাপচার এবং হ্যাশ ক্র্যাক করর চেষ্টা করে Dictionary Attacks, Bruteforce Attack এর মত হ্যাকিং টেকনিক গুলি কাজে লাগিয়ে। 

John the Ripper - এটি Password Security Auditing এবং Password Recovery টুল। পাসওয়ার্ড ক্র্যাকিং এর জন্য এটি খুব জনপ্রিয় একটি হ্যাকিং টুল যা Dictionary Attacks, Bruteforce Attack এর মত হ্যাকিং টেকনিক ব্যবহার করে থাকে। 


নতুন নতুন যারা লিনাক্স শিখতে চাইছেন তাদের বলছি প্রথমেই কালি লিনাক্স না শিখে লিনাক্সের সহজ কোনো ডিস্ট্রো যেমন উবুন্তু আগে ভালো করে শিখুন তারপর কালি লিনাক্সের মত সিস্টেমে আসুন, আর্টিকেলটি ভালো লাগলে জানাবেন এবং কোথাও কোনো সমস্যা হলে কমেন্টে জানাতে পারেন।


একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ