Ticker

6/recent/ticker-posts

বুটেবল পেনড্রাইভ কি এবং পেনড্রাইভকে কিভাবে বুটেবল করতে হয়?

বুটেবল পেনড্রাইভ কি? ( What is Bootable Pendrive in Bengali )

বুটেবল পেনড্রাইভ একটি ডিস্ক যা ব্যবহার হয় কোনো অপারেটিং সিস্টেমকে ইনষ্টল বা লাইভ বুট রান করানোর জন্য। বুটেবল পেনড্রাইভের মধ্যে একটি অপারেটিং সিস্টেম ইনষ্টল করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল লোড করা থাকে। যেকোনো নরমাল পেনড্রাইভকে বুটেবল পেনড্রাইভ বানানো সম্ভব বিভিন্ন 3rd Party Tool ব্যবহার করে। Windows সিস্টেম হলে CMD দিয়ে বুটেবল করা সম্ভব কিন্তু লিনাক্সের ডিস্ট্রিবিউশন গুলির ক্ষেত্রে 3rd Party Tool এর প্রয়োজন হয়। আবার লিনাক্স অপারেটিং সিস্টেমের বুটেবল পেনড্রাইভ গুলিকে লাইভ বুট করা যায় যেটাকে live USB বলা হয়। এর ফলে লিনাক্স অপারেটিং সিস্টেমটি আপনার কম্পিউটারে ইনষ্টল না করেও রান করতে পারবেন এবং ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে সমস্যা এই যে, কোন ফাইল ডাউনলোড বা ইনষ্টল করে ব্যবহার করলে সেই পেনড্রাইভেই Volatile memory এর মত সেভ হয় যার ফলে একবার কম্পিউটার Shutdown করলে সেই ফাইল গুলিকে খুজে পাওয়া যায় না। তাই ইনষ্টল করে চালানোই বেশি ভালো। 

What is bootable Pendrive
Bootable Pendrive Bangla Tutorial

নরমাল পেনড্রাইভকে কিভাবে বুটেবল করতে হয়? ( How to create bootable pendrive Bangla Tutorial )

কোনো USB Pendrive কে বুটেবল করার জন্য অনেক 3rd Party Tool সফটওয়ার পাওয়া যায়।সেইগুলির মধ্যে আজকে যেই সফটওয়ারটি ব্যবহার করব সেটা হল Rufus, এছাড়াও CMD দিয়ে বুটেবল করা সম্ভব কিন্তু লিনাক্স সিস্টেম বুটেবল করতে 3rd Party Tool এর প্রয়োজন হয়।
  • তাই সবার প্রথমে https://rufus.ie/ এই সাইট থেকে Rufus সফটওয়ারটি ডাউনলোড করে ইনষ্টল করে নেব।
  • এরপর যে অপারেটিং সিস্টেমকে বুটেবল করব তার ISO ফাইলকে ডাউনলোড করে নেব। এবার প্রশ্ন হতে পারে ISO ফাইল কি? একটি ISO file সম্পূর্ণ CD অথবা DVD এর বিভিন্ন ফাইল গুলিকে একটি সিঙ্গেল ফাইলে রিপ্রেজেন্ট করে। এক্ষেত্রে একটি অপারেটিং সিস্টেমের বিভিন্ন ফাইল গুলিকে রিপ্রেজেন্ট করবে একটি ISO ফাইলে। যেহেতু আমি Ubuntu সিস্টেমকে বুটেবল করবো তাই https://ubuntu.com/download/desktop এই লিংক থেকে তার ISO ফাইল ডাউনলোড করে নেব।
  • এরপর Rufus সফটওয়ারটি ওপেন করবো তারপর প্রথমেই Device অপশন থেকে আমার USB Pendrive টিকে সিলেক্ট করব।

rufus

  • তারপর Boot Selection অপশন থেকে Disk or iso iamge সিলেক্ট করে, select অপশনে ক্লিক করে ডাউনলোড করা Ubuntu এর iso ফাইলটিকে সিলেক্ট করব।

rufus bangla tutorial

  • আর বাকি অপশনগুলি বাই ডিফল্ট তেমনই রেখে দেব যেমন Partition scheme -> MBR, Target System -> BIOS(or UEFI-CSM),File System -> FAT32(Default) প্রভৃতিএবং Start অপশনে ক্লিক করে Yes করব। 
rufus iso boot

  • এবার Write in iso image mode অপশনে ক্লিক করে Ok করব। 

Write in iso image mode

  • আগের সমস্ত ডেটা ফরম্যাটের পারমিশন দিয়ে Ok করে বুটেবল হওয়ার অপেক্ষা করব কিছুক্ষণ।

format in rufus

  • তারপর 100% হয়ে গেলে Ready দেখাবে তখন বুঝে নিতে হবে USB Pendrive টি বুটেবল হয়ে গেছে।
bootable pendrive bangla tutorial

rufus in bengali

প্রয়োজনীয় তথ্য : USB Pendrive বুটেবল করার পর Pendrive এর আগের সমস্ত ডেটা ডিলিট হয়ে যাবে। তাই আগে থেকে প্রয়োজনীয় ডেটা সরিয়ে রাখবেন। 

কিভাবে বুটেবল পেনড্রাইভ রান করতে হয়? (How to run Bootable Pendrive Bangla Tutorial )

একটি পেনড্রাইভকে বুটেবল করার পর কিভাবে সেটিকে রান করাবেন অর্থাৎ কিভাবে পেনড্রাইভটির মধ্যে বুটেবল করা অপারেটিং সিস্টেমকে রান করাবেন ইন্সটললেশনের জন্য? বুটেবল পেনড্রাইভকে রান করানোর জন্য সবার প্রথমে কম্পিউটারকে বন্ধ করে USB Pendrive কে কম্পিউটারের সাথে যুক্ত করতে হবে তারপর কম্পিউটারকে অন করতে হবে, অন করার পর ডিসপ্লেতে লাইট আসার সাথে সাথেই Boot Menu একসেস করে USB Pendrive টি সিলেক্ট করে Enter প্রেস করলেই সেটি রান করবে তারপর অপারেটিং সিস্টেম লাইভ বুট অথবা ইনষ্টল করতে পারবেন। তবে এই Boot Menu একসেস করার প্রসেসটি বিভিন্ন কম্পিউটরের ক্ষেত্রে বিভিন্ন হতে পারে সেটি নির্ভর করে PC manufacture কারী কম্পানির ওপর।

how to start boot device menu
কিভাবে Boot Device Option মেনু অন করতে হয় ?

what is boot device menu
Boot Device Option

বিভিন্ন কম্পানির কম্পিউটারের Boot Device Option অন করার উপায় :-

HP এর ক্ষেত্রে F9 অথবা ESC প্রেস করে Boot Menu সিলেক্ট করা

Lenovo এর ক্ষেত্রে F8, F10 অথবা F12 

Dell এর ক্ষেত্রে F12 

Asus এর ক্ষেত্রে F8 অথবা Esc

Acer এর ক্ষেত্রে ESC, F12 অথবা F9

Toshiba এর ক্ষেত্রে F12

Samsung এর ক্ষেত্রে ESC, F2 অথবা F12

Sony এর ক্ষেত্রে ESC, F10 or F11 প্রভৃতি। 

পোস্টটি ভালো লাগলে অবশ্যই জানাবেন এবং কোথাও কোনো সমস্যা হলে কমেন্টে জানাতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ