Ticker

6/recent/ticker-posts

IMEI নম্বর কি?

আই এম ই আই নম্বর ( What is IMEI Number in Bengali )

IMEI Number 15 ডিজিটের একটি Unique নম্বর যা প্রতিটি স্মার্ট ফোন বা GSM ফোনে Assign থাকে। IMEI এর পুরো নাম International Mobile Equipment Identityসবকিছুর একটি Unique Identity থাকে যার সাহায্যে সেগুলিকে আমরা চিহ্নিত করে থাকি, যেমন আমাদের নিজেদের আধার আইডি থাকে যেখানে প্রত্যেকের আলাদা আলাদা আধার আইডি নম্বর থাকে, আবার কোন বাইক কিনলে সেটার একটি নম্বর দেওয়া হয় যা ওই বাইকটির একটি Unique Identity যার সাহায্যে বাইকটিকে চিহ্নিত করা সম্ভব। আবার তেমনই প্রতিটি মোবাইল ফোনের একটি Unique Identity হিসাবে এই IMEI নম্বরের ব্যবহার করা হয়। ধরুন আপনার মোবাইল ফোন হারিয়ে গেছে এবার একজন অচেনা ব্যাক্তির হাতে একই মডেলের ফোন দেখে সন্দেহ হল এবার কি করে বুঝবেন সেই ফোনটি আপনার কি না? সেক্ষেত্রে আপনার ফোনের IMEI নম্বরটি মনে থাকলে সেই ব্যাক্তির ফোনের IMEI নম্বরের সাথে চেক করে নিতে পারেন যেহেতু প্রতিটি মোবাইলের IMEI নম্বর আলাদা আলাদা হয়ে থাকে। IMEI নম্বরে 15 টি ডিজিট থাকে যার প্রথম 8 টি কে  Type Allocation Code বা TAC বলে এবং বাকি 7 টি ডিজিট মোবাইল manufacturer কোম্পানি Define করে থাকে। এই IMEI নম্বরের জন্য সিম স্লটের কাছে একটি চিপ লাগানো হয় যাকে RX12 বলা হয়।

IMEI in bengali
IMEI Number in Bengali

আমরা যে সমস্ত মোবাইল ফোনগুলি ব্যবহার করে থাকি সেগুলিতে wireless নেটওয়ার্ক অপারেটর হিসাবে GSM নেটওয়ার্ক ব্যবহার হয়। আর এই GSM এর জন্যই আমাদের মোবাইলগুলি wireless নেটওয়ার্কে জুড়ে থাকতে পারে এবং আমরা প্রয়োজনে কাউকে কল করতে পারি ও ইন্টারনেট অ্যাকসেস করতে পারি। এই GSM নেটওয়ার্ক কাজ করার জন্য সেই মোবাইলের IMEI নম্বর চেক করে যাকে ব্ল্যাকলিস্টে থাকা কোন IMEI নম্বর যুক্ত মোবাইল যাতে নেটওয়ার্ক অ্যাকসেস না করতে পারে। 

IMEI ব্ল্যাকলিস্ট কি? 

কোন ব্যাক্তির মোবাইল ফোন হারিয়ে গেলে আর সেই ফোনটি কোন ভাবে খুঁজে না পেলে সেই ব্যাক্তি পুলিশে জানিয়ে সেই ফোনটি বন্ধ করে দিতে পারে। যার ফলে অন্য কোন ব্যাক্তি সেই ফোনটি ব্যবহার করতে পারবে না বা ফোনটি ব্যবহারের অযোগ্য হয়ে যাবে। এর জন্য পুলিশ নেটওয়ার্ক অপারেটরের সাথে যোগাযোগ করে সেই হারিয়ে যাওয়া ফোনটির IMEI নম্বরটি ব্ল্যাকলিস্টে ফেলে দেবে। যার ফলে ফোনটি কোনোরকম নেটওয়ার্ক অ্যাকসেস করতে পারবে না এবং সেখান থেকে কোন ফোন কল করা সম্ভব হবে না। 

IMEI নম্বরের প্রয়োজনীয়তা কি?

প্রতিটি মোবাইলের একটি Unique Identity দেওয়ার জন্য এই IMEI নম্বরের কনসেপ্ট আসে। যা বিভিন্ন ক্ষেত্রে কাজে আসে। যেমন -
  •  এই IMEI নম্বরের জন্য মোবাইল কোম্পানি গুলির সার্ভিস সেন্টার থেকে কোন নির্দিষ্ট মোবাইলের ওয়ারেন্টি পিরিয়ড খুব সহজেই চেক করতে পারে।

  •  কোন হারিয়ে যাওয়া মোবাইল সনাক্তকরণে এই IMEI নম্বর কাজে আসে। কোন হারিয়ে যাওয়া ফোনের বিভিন্ন অ্যাক্টিভিটি যেমন নতুন সিম Insert হল কি না, বা GPS অ্যাক্টিভিটি, সিকিউরিটি এজেন্সি থেকে লক্ষ্য রাখতে পারে। 
এছাড়াও হারিয়ে যাওয়া কোন ফোনকে নেটওয়ার্ক অ্যাকসেস থেকে বিরত রাখতে বা ব্ল্যাকলিস্টের অন্তর্ভুক্ত করতে এই IMEI নম্বর কাজে আসে। 

কীভাবে নিজের মোবাইলের IMEI নম্বর খুঁজে বের করবেন?

  • নিজের মোবাইলের IMEI নম্বর দেখার জন্য বেশ কয়েকটি উপায় আছে। যেমন -i. Dial pad এ 5 ডিজিটের এই নম্বরটি প্রেস করলেই যেকোনো মোবাইলে সেই মোবাইলের IMEI নম্বরটি Show করবে। ডিজিটটি হল *#06# যা Dial pad এ প্রেস করার পর মোবাইলের IMEI নম্বর বা নম্বরগুলি ডিসপ্লেতে Show করবে।

  •  মোবাইলের কভার বক্সে বা মোবাইল বিলে IMEI নম্বর লেখা থাকে।

  •  Android এর সেটিংস এ গিয়ে About Phone এর Status সেকশনে IMEI Information থাকে।

  •  আবার যেসব মোবাইলে ব্যাটারি খোলা যায় সেই মোবাইলগুলিতে ব্যাটারি খুললে সেখানে একটি লেবেলে IMEI Info থাকে।

ইন্টারনেটে অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনার মোবাইলের IMEI নম্বর দিয়ে সেই IMEI নম্বর সম্পর্কিত অনেক তথ্য জানতে পারবেন।

IMEI নম্বর কি চেঞ্জ করা সম্ভব?

হ্যাঁ কোন মোবাইলের IMEI নম্বর চেঞ্জ করা সম্ভব, তবে বেশিরভাগ দেশে সেটি বেআইনি। এখন আমাদের দেশে বিভিন্ন জায়গায় চোর বাজার আছে যেখানে এই বেআইনি কাজটি করে থাকে পুলিশের হাত থেকে বাচার জন্য।

কেন এই IMEI নম্বর চেঞ্জ করা হয়?

এই IMEI নম্বর চেঞ্জ করার বেশীর ভাগ কারণই অসৎ কাজের জন্য করা হয়ে থাকে বিভিন্ন অসৎ ব্যক্তির দ্বারা। যেমন চোর বাজারে যারা চুরি করা ফোন বিক্রি করে তারা সেই ফোন বিক্রি করার পূর্বে এই IMEI নম্বর চেঞ্জের কাজ সেরে ফেলে। এর ফলে সেই ফোনটির আসল মালিক পুলিশের সাহায্য নিয়েও ফোনটিকে আর ট্রেস করতে পারবে না বা খুঁজে পাবে না যেহেতু সেই মোবাইলে আর আগের IMEI নম্বরটি আর নেই যা দিয়ে সাধারণত হারানো বা চুরি হওয়া ফোন ট্রেস করা হয়। আবারও জানিয়ে রাখি এইভাবে IMEI নম্বর চেঞ্জ করা একটি বেআইনি কাজ।

কীভাবে IMEI নম্বর চেঞ্জ করে?

যেহেতু IMEI নম্বর চেঞ্জ করা একটি বেআইনি কাজ তাই কিছু কিছু অসৎ ব্যক্তি কিছু অসৎ উপায়ে এই কাজটি করে থাকে। যা দুইভাবে করা হয়ে থাকে Hardware based আর Software based
যার মধ্যে Software based বেশির ভাগ ক্ষেত্রে খুব একটা ভালো কাজ করে না অনেক ক্ষেত্রে শধু আসল IMEI নম্বর কে ঢেকে রাখে অন্য একটি নম্বর দিয়ে পুরোপুরি মুছতে পারে না।
আবার Hardware based প্রক্রিয়ায় RX12 চিপ কে রিপ্লেস করা হয় অন্য একটি ভুয়ো RX12 চিপ দিয়ে।
IMEI নম্বর চেঞ্জ করার বিষয়টি বেআইনি হলেও ইন্টারনেটে অনেক টুল ডাউনলোড করতে পাওয়া যায় যাদের সাহায্যে  মোবাইলের IMEI নম্বর চেঞ্জ করা সম্ভব। সরকারে উচিত সেসব দিকে নজর রাখার।

Software and Hardware Tools
  Software and Hardware Tools


সবশেষে এটাই বলার আমাদের সকলের উচিত নিজের নিজের মোবাইলের IMEI নম্বর নিজের কাছে রেখে দেওয়া যাতে মোবাইল হারিয়ে গেলে বা চুরি গেলে সেই IMEI নম্বর দিয়ে পুলিশে জানানো সম্ভব হয়। কারণ পুলিশ সেই IMEI নম্বর দিয়ে ফোনটিকে খুঁজে বের করতে পারবে যদি না সেই ফোনের IMEI নম্বর চেঞ্জ হয়ে থাকে।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করবেন এবং অবশ্যই কমেন্টে জানাবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ