Ticker

6/recent/ticker-posts

কিভাবে লিনাক্সে C++ প্রোগ্রাম কম্পাইল ও রান করতে হয়?

এর আগে আমরা আলোচনা করেছি কিভাবে Ubuntu তে বা Linux এর অন্যান্য ডিস্ট্রিবিউশন গুলিতে C প্রোগ্রাম রান করতে হয়। Ubuntu তে বা Linux এর অন্যান্য ডিসট্রিবিউশন গুলিতে C++ প্রোগ্রাম রান করানো টাও অনেকটা C প্রোগ্রাম রান করানোর মতোই। আজকে লিনাক্সের যে ডিসট্রিবিউশনকে উদাহরণস্বরূপ ব্যবহার করব C++ প্রোগ্রাম রান করার জন্য সেটি হল Ubuntu. জানব লিনাক্সে সি প্রোগ্রাম যেভাবে কম্পাইল ও রান করা যায় How to run C plus plus Program on Ubuntu.

C++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

লিনাক্স এ কিভাবে C++ প্রোগ্রাম রান করাব তা জানার আগে আমরা একটু জানবো C++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে। C স্ট্রাকচারড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, সি OOPs বা Object-oriented programming সাপোর্ট করে না তাই C++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের দরকার পরে, যা একটি অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। আজকের দিনে Competitive Programming এর জন্য C++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সব থেকে বেশি ব্যবহার হয়। C++ কে C এর upgraded version বলা যেতে পারে। তবে C++ শেখার C জানতেই হবে এমন কোন আবশ্যকতা নেই কেউ চাইলে C++ থেকে প্রোগ্রামিং যাত্রা শুরু করতে পারে।
Compile and Run C++ Program on Linux Bangla Tutorial
Compile and Run C++ Program on Linux Bangla Tutorial

GCC কম্পাইলার 

GCC যার পুরো নাম GNU compiler collection এটি একটি compiler system, এটি বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের প্রোগ্রামকে কম্পাইল করতে ব্যবহার করা হয়। এটি বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কে সাপোর্ট করে যেমন Objective-C, Objective-C++, Fortran, Java, Ada, and Go প্রভৃতি। GCC প্রথম তৈরি করা হয়েছিল 1987 সালে GNU C Compiler নামে, যা তখন শুধুমাত্র সি ল্যাঙ্গুয়েজ কেই সাপোর্ট করত কম্পাইলেশনের জন্য। পরবর্তীতে এর অনেক improvement করা হয়, আরও বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কে সাপোর্ট করতে থাকে এবং নামকরণ হয় GNU Compiler Collection. লিনাক্স এর বেশিরভাগ ডিস্ট্রিবিউশন গুলিতে এই GCC কম্পাইলার সিস্টেম pre-installed থাকে। আপনার লিনাক্স অপারেটিং সিস্টেমে GCC এর কোন ভার্সনটি ইনস্টল আছে সেটি জানার জন্য Terminal এ নীচের কমান্ডটি রান করান।
gcc -v অথবা gcc --version

how to install gcc linux
GCC version

কীভাবে লিনাক্সে GCC কম্পাইলার সিস্টেম ইন্সটল করবেন?

যদি gcc -v অথবা gcc --version কমান্ডে যদি Terminal এ এমন কিছু Message show করে যে GCC not installed on your sysytem তাহলে বুঝে নিতে হবে যে আপনার লিনাক্স সিস্টেমে GCC ইন্সটল নেই। সেক্ষেত্রে GCC ইন্সটল করার জন্য build-essential প্যাকেজ ইন্সটল করতে হবে। Build-essential প্যাকেজের মধ্যে GCC ও বিভিন্ন আরও Library রয়েছে। এটি ইন্সটল করার জন্য Terminal এ প্রথমে কমান্ড দিন sudo apt update এবং তারপর দিন sudo apt install build-essential

কিভাবে লিনাক্সে C++ প্রোগ্রাম কম্পাইল ও রান করতে হয়?

C++ প্রোগ্রাম রান করার জন্য সবার প্রথমে যার দরকার একটি C++ প্রোগ্রাম ফাইল। যার এক্সটেনশন .cpp এবং C++ প্রোগ্রাম ফাইল Create করার জন্য দরকার একটি Text Editor যার সাহায্যে প্রোগ্রামটি লিখব এবং একটি ফোল্ডার যেখানে C++ প্রোগ্রাম ফাইলটি সেভ থাকবে। এই কাজটি যে কোন টেক্সট এডিটর দিয়ে করা সম্ভব তবে আমরা করব Gedit দিয়ে Terminal থেকে কমান্ড দিয়ে। আপনি চাইলে Sublime, Atom প্রভৃতি Text Editor ব্যবহার করতে পারেন। 

  • প্রথমেই Terminal ওপেন করব যার শর্টকাট ctrl+alt+t বা লিনাক্সের Application Menu থেকে সার্চ করলেই পেয়ে যাব।
Linux terminal
Terminal of Linux

  • Terminal ওপেন করার পর সবার প্রথমে একটি ফোল্ডার বানাবো যেখানে C++ প্রোগ্রাম ফাইলটি সেভ থাকবে। Terminal থেকে ফোল্ডার বানানোর কমান্ড হল mkdir তার জন্য সেই directory তে যাওয়া দরকার যেখানে নতুন ফোল্ডারটি তৈরি হবে আমরা যেহেতু home directory তেই নতুন ফোল্ডারটি তৈরি করব তাই mkdir কমান্ডটি ব্যবহার করব নতুন ফোল্ডার বানানোর জন্য যেমন mkdir program এর ফলে home directory তে program নামের একটি ফোল্ডার  তৈরি হবে যেখানে আমরা আমাদের C++ প্রোগ্রামের ফাইলটি সেভ করে রাখবো।
File Creation on Linux
File Creation on Linux

  • C++ প্রোগ্রামের ফাইলটি সেভ করার আগে সেই ফোল্ডারটি access করা দরকার যার জন্য Terminal এ কমান্ড দেব cd program এখানে ব্যবহার করা cd (change directory) কমান্ডটি ব্যবহার হয় Terminal থেকে directory change করার জন্য।
Change Directory in Linux
Change Directory in Linux

  • এবার আমরা Program ফোল্ডার এর মধ্যে C++ ল্যাঙ্গুয়েজে Program লিখে সেভ করব। এর জন্য Gedit Text Editor এর ব্যবহার করব। যার কমান্ড সিনট্যাক্স হল gedit অথবা gedit filename আমরা যেহেতু C++ ফাইল create করব তাই কমান্ড দেব gedit hello.cpp 
Gedit Text Editor
 Gedit Text Editor

  • এরপর gedit text editor এর একটি window ওপেন হবে যেখানে আমরা আমাদের program টি লিখব C++ ল্যাঙ্গুয়েজে এবং লেখার শেষে save অপশনে ক্লিক করে অথবা ctrl+s করে window টি ক্লোজ করে দেব।

C++ program on Gedit
C++ program on Gedit

  •  এর ফলে program ফোল্ডারে hello.cpp নামের একটি C++ ফাইল Create হয়ে যাবে।

C++ File Creation bangla
C++ File Creation

  • এবার hello.cpp ফাইল টিকে কম্পাইল করাব যার জন্য কমান্ড রয়েছে g++ এবং এর syntax হল g++ filename এখানে g++ hello.cpp যা Terminal এ লিখে এন্টার করলেই কম্পাইলেশন প্রসেস শুরু হয়ে যাবে এবং প্রোগ্রামে কোন error বা warning থাকলে তা show করবে।
Compile C++ File
Compilation C++ File

  • আর যদি error বা warning না থাকে তাহলে কিছুই show করবে না, তবে program ফোল্ডারে a.out নামের একটি এক্সিকিউটেবল ফাইল তৈরি হবে যাকে আমরা রান করলে প্রোগ্রামটির আউটপুট পাবো।
Executable file linux
Executable file

  • আর যদি আমরা এক্সিকিউটেবল ফাইল টিকে নিজেদের ইচ্ছামত কোন নামের create করতে চাই সেক্ষেত্রে কম্পাইলেশন কমান্ড হবে g++ filename -o executable_filename এক্ষেত্রে আমরা যদি output নামের এক্সিকিউটেবল ফাইল create করতে চাই সেক্ষেত্রে কমান্ড হবে g++ hello.cpp -o output

Executable file on User's choice
Executable file on User's choice

  • এর ফলে program ফোল্ডারে output নামের এক্সিকিউটেবল ফাইল create হবে।

Executable file output
Executable file output

  • একটি  আর এক্সিকিউটেবল ফাইলকে রান করানোর জন্য কমান্ড হল ./ হ্যাঁ . আর একটি / যার syntax হল ./executable_filename এক্ষেত্রে ./a.out./output
  • প্রথম এক্সিকিউটেবল ফাইল a.out যা by default তৈরি হয় সেটাকে রান করানোর জন্য Terminal এ কমান্ড দেব ./a.out
Run C++ Program bangla
Run C++ Program

  • এবং দ্বিতীয় এক্সিকিউটেবল ফাইল output রান করানোর জন্য Terminal এ কমান্ড দেব ./output 
Run C++ Program linux terminal gcc
Run C++ Program second file


কীভাবে লিনাক্সে সি প্রোগ্রাম কম্পাইল ও রান করতে হয়? জানতে এই লিংকে ক্লিক করুন।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করবেন এবং কোন সমস্যা হলে কমেন্টে জানান আর এমন পোস্ট আরও পেতে সাথে থাকুন Technical Bhaskar  ব্লগের সাথে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ