Ticker

6/recent/ticker-posts

ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস কি? ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস কি?

নমস্কার বন্ধুরা Technical Bhaskar ব্লগে আপনাদের সবাইকে স্বাগত, আজকের পোস্টটি ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস কি? ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস এর ভার্সন গুলি কি কি? ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস কি? কীভাবে নিজের ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস দেখতে হয়? এই নিয়ে।

ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস
ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস


ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস কি?

IP বা Internet Protocol হল ইন্টারনেটের এমন একটি প্রক্রিয়া বা ব্যবস্থা যার সাহায্যে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা আদান প্রদান হয় । প্রতিটি কম্পিউটার, মোবাইল, ট্যাব বা অন্য কোন ডিভাইস যার সাহায্যে ইন্টারনেট Access করা সম্ভব তার নির্দিষ্ট পরিচয় হিসাবে একটি Unique Number থাকে যাকে বলা হয় IP Address বা Internet Protocol AddressInternet Protocol ব্যবস্থা এই IP Address কে কাজে লাগিয়ে নির্দিষ্ট কোনো কম্পিউটার বা ডিভাইস থেকে নির্দিষ্ট কম্পিউটার বা ডিভাইসে ডাটা আদান প্রদান করে । আর এই IP Address প্রতিটি ডিভাইসের আলাদা আলাদা হয়ে থাকে মোবাইল নাম্বারের মতো, যার ফলে আপনি Google এ কোনো Mobile Search করলে সেই মোবাইলের বিভিন্ন information আপনার কাছেই আসছে অন্য কোনো ব্যক্তির কম্পিউটারে চলে যাচ্ছে না ।

কীভাবে নিজের ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস দেখতে হয়?

নিজের ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস দেখার জন্য শুধুমাত্র ইন্টারনেট ব্রাউজার থেকে Google এ লিখুন What is my IP তাহলেই নিজের IP Address দেখতে পাবেন। আর নিজের IP Address সম্পর্কে বিস্তারিত জানতে নীচে অনেক ওয়েবসাইট পাবেন।

What is my IP
What is my IP


ইন্টারনেট প্রোটোকল ভার্সন

আমরা আমাদের মোবাইল কম্পিউটার বা অন্য কোনো ডিভাইসে Internet Protocol এর যে Version টি ব্যবহার করি সেটা হলো IPv4 বা Internet Protocol Version 4 আর  এই IPv4 এর IP Address গুলি 4 টি সেটের হয় যেমন - 117.149.29.2 আপনি আপনার কম্পিউটার বা মোবাইল থেকে Google এ IP লিখে Search করলে এমনই 4 টি সেটের IP Address  দেখতে পাবেন এবং এদের Size হয় 32 Bit এখন প্রশ্ন উপরে দেওয়া IP Address এ মাত্র 9 টি সংখ্যা রয়েছে তবে এর Size 32 Bit কি করে হলো, আমরা যেখানে জানি একটি সংখ্যার Size 1 Bit সেই মতে ওপরে দেওয়া IP Address টির Size 9 Bit হওয়া উচিৎ । তবে তার উত্তর হলো কম্পিউটার বাইনারি সংখ্যা ছাড়া কিছু বোঝে না তাই ওপরের IP Address এর প্রতিটি সেটকে Binary তে convert করলে হয় 01110101 10010101 00011101 00000010 আমরা এখানে 0 আর 1 দিয়ে তৈরি 4 টি সেট দেখতে পাচ্ছি যেখানে প্রতিটি সেটে 8 টি করে সংখ্যা আছে মোট 32 টি সংখ্যা রয়েছে তাই এর Size ও হয় 32 Bit আর এই IPv4 এ সর্বচ্চ 4294967296 টি Unique IP Address তৈরি করা সম্ভব ।1980 সালের দিকে যখন এই IPv4 তৈরি করা হয়েছিল তখন Developer রা বুঝেতে পারেনি ভবিষ্যৎ এ ইন্টারনেটের এতো বিস্তার ঘটবে এবং এতো IoT ডিভাইস তৈরি হবে। তবে বর্তমানে এতো মোবাইল কম্পিউটার ও IoT ডিভাইস তৈরি হওয়ায় তাদের প্রয়োজন হয়েছে Unique IP Address যার ফলে 4.2 বিলিয়নের সীমিত IP Address প্রায় শেষের দিকে তাহলে বাজারে নতুন যেসব মোবাইল কম্পিউটার আসছে তাদের কোথা থেকে IP Address দেবে?  তাহলে কি ইন্টারনেট ব্যবস্থা পুরোপুরিভাবে অকেজো হয়ে পড়বে? এই কথা ভেবে Temporary কিছু উপায় বের করা হলো যেমন CIDR বা Classless Inter Domain Routing ও NAT বা Network Address Translation যা আপাতত আমরা ব্যবহার করে থাকি এক্ষেত্রে কোনো Router এ একটি মাত্র Public IP ব্যবহার করে সেই Router কানেক্ট থাকা অনেক ডিভাইসে ইন্টারনেট করা হয় । এটা গেল Temporary উপায় তবে এমন এক ব্যবস্থা দরকার যাতে ভবিষ্যৎ এ এই ধরনের আর কোনো সমস্যা না হয় আর এই কথা মাথায় রেখে তৈরি করা হল IPv4 এর upgraded version যা হলো IPv6 তবে বিভিন্ন কারনে এটা এখনো বাস্তবে পুরোপুরিভাবে কার্যকরী করা হয়নি। তবে IPv6 এর সবচেয়ে বড়ো সুবিধা হল এর IP address গুলির Size 128 Bit এবং এটি Hexadecimal number অর্থাৎ এতে নাম্বারের পাশাপাশি Alphabet এ ব্যবহার করা সম্ভব যেমন- 2001:0db8:0a0b:12f0:0000:0000:0000:0001 এবং IPv6 এ 340 Trillion Trillion Trillion unique IP address তৈরি করা সম্ভব । এই IPv6 এ কিছু Security improvement ও আনা হয়েছে যাতে কোনো 3rd party সংস্থা বা হ্যাকার User এর ডাটা Access করতে না পারে । এবার প্রশ্ন IPv5 কোথায় গেল? উত্তর হল IPv4 এর পর IPv5 শুধুমাত্র developing এবং testing purpose এ ব্যবহার হয়েছিল বাস্তবে এটি কার্যকরী হয়নি । তবে আমরা IPv4 থেকে কবে IPv6 এ পা বাড়াবো জানি না এবং তা করতে সারা বিশ্বের সমস্ত ডিভাইস যেসব শুধুমাত্র IPv4 সাপোর্ট করে তার Hardware Specification এ কিছু পরিবর্তন আনতে হবে যা মূলত অসম্ভব তবে দেখা যাক ভবিষ্যৎ এ কি করে IPv4 কে IPv6 এ Replace করা হয়?

পোস্টটি ভালো লাগলে অবশ্যই জানাবেন এবং ভবিষ্যতে এমন পোস্ট আরও পেতে সাথে থাকুন Technical Bhaskar ব্লগের সাথে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ