Ticker

6/recent/ticker-posts

পদবী বা Surname বাদ দিয়ে দিন আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে এই পদ্ধতিতে।

ফেসবুক অ্যাকাউন্টে সিঙ্গেল নাম

ফেসবুকে অনেক বন্ধুদের দেখা যায় Single Name এর Account যা একজন সাধারণ ইউজার করতে গেলে ফেসবুক সেটা Allow করবে না। তবে Indonesia তে সেটা সম্ভব যার কারণে আমরা যদি ফেসবুককে বোকা বানাতে পারি এটা দেখিয়ে যে আমি অর্থাৎ ইউজার Indonesia থেকে Belong করি তাহলে Single Name এর Account Create করা বা Existing Account এর Name থেকে Last name অর্থাৎ Surname বাদ দেওয়া সম্ভব। এই ভাবেই দক্ষিণ ভারতের বাসিন্দারা যারা তামিল ভাষা ব্যবহার করে ফেসবুক Access করে তাদের পক্ষেও এই Single Name এর Account Create করা সম্ভব। যদি Indonesia এর পদ্ধতিতে আমরা এই কাজটি করতে গেলে প্রথমে Indonesia এর VPN অথবা Proxy Server ব্যবহার করতে হবে তারপর সেখানের ভাষা সিলেক্ট করতে হবে। এই কাজগুলি করার পর ফেসবুক থেকে আমরা Surname বা Last name বাদ দিতে পারি। তবে দক্ষিণ ভারতের ইউজারদের যে সুবিধা রয়েছে সেটা পাওয়ার জন্য আলাদা করে VPN বা Proxy Server এর প্রয়োজন নেই শুধু ভাষা তামিল সেট করে রাখলেই চলবে। কারণ আমরা Already ভারতের বাসিন্দা তাই কোন VPN এর প্রয়োজন নেই। 


Single Name on Facebook bangla
Single Name on Facebook

তাহলে আমরা জানলাম ফেসবুকে নিজের Surname/Last Name কে Hide করার বা বাদ দেওয়ার দুটি পদ্ধতি আছে।

  1. শুধু ফেসবুকের ভাষা তামিলে সেট করে।
  2. আর দ্বিতীয়টি হল ব্রাউজারে ইন্দোনেশিয়ার Proxy Server বা VPN ব্যবহার করে ও সাথে ফেসবুকের ভাষা Bahasa Indonesia সেট করে।

প্রথমে দেখব ফেসবুকের ভাষা তামিলে সেট করে কীভাবে কীভাবে ফেসবুক অ্যাকাউন্ট থেকে Last name বাদ দেওয়া সম্ভব। তবে ফেসবুকের ভাষা তামিলে পরিবর্তন করলে আমরা বেশির ভাগ ইউজারই এই ভাষা বুঝতে পারব না এবং ফেসবুকের সেটিংস থেকে নাম পরিবর্তন করতে পারবা না বা করতে অসুবিধা হবে। এই সমস্যার সমাধানের জন্য আমরা Chrome Browser ব্যবহার করতে পারি কারণ সেখানে Google Translator আছে যার সাহায্যে আমরা যেকোনো ভাষার ওয়েব পেজ কে নিজের পছন্দের ভাষায় Translate করতে পারি। যদি আমরা মোবাইলের উদাহরণ দিয়ে দেখি সেক্ষেত্রে স্টেপগুলি হবে -

  • প্রথমেই মোবাইলের Chrome ব্রাউজার  ওপেন করে mbasic.facebook.com খুলবো। এখানে mbasic.facebook.com লেখা হয়েছে ফেসবুক মোবাইলের বেসিক ভার্সন ওপেন করার জন্য। যাতে Google Translator ভালোমতো কাজ করে।
Basic Version of Facebook
Basic Version of Facebook

  • তারপর ফেসবুক ওপেন হলে লগ ইন চাইলে লগ ইন করব আর আগে থেকে লগ ইন থাকলে দরকার নেই, তারপর ফেসবুকের Settings and Privacy অপশনে যাব
facebook last name remove
Settings and Privacy


  • এরপর ফেসবুকের Settings মেনু থেকে Language অপশনে যাব
Facebook tricks bangla
Language 


  • তারপর সেখান থেকে Show Facebook in this language অপশনে যাব
Show facebook in this language
Show facebook in this language


  • এবার ফেসবুক আপনাকে বিভিন্ন language এর List দেখাবে সেখান থেকে Tamil সিলেক্ট করব।
Select Tamil
Select Tamil


  • এবার ফেসবুক পেজের সমস্ত লেখাগুলো তামিল হয়ে যাবে এবং Chrome ব্রাউজার তাদের Google Translator Show করাবে পেজটিকে English এ Translate করার জন্য। এবং আমাদের সুবিধার জন্য পেজটিকে English এ Translate করে নেব।
Translate to English
Translate to English



Facebook tips bangla
Google Translator


  • এবার আবার ফেসবুক থেকে Settings and Privacy তে যাব কিন্তু Tamil থেকে English এ Translate হওয়ার জন্য System and Privacy Show করবে যাই হোক সেই অপশনে যাব
System and Privacy
System and Privacy


  • তারপর General এ যাব
General
General

  • তারপর Name এর ডানপাশে Edit অপশনে যাব
Edit
Edit


  • তারপর Surname /Last Name বাদ দিয়ে নিজের নাম Input করব আর Review অপশনে ট্যাপ করব
Change Name
Change Name


  • তারপর ফেসবুক তাদের Security purpose আপনার Account এর Password চাইবে 



Password Verification
Password Verification


  • এবং Password দেওয়ার পর Save Change অপশনে ট্যাপ করলেই আপনার প্রোফাইলে Single Name Show করবে।

Single Name on fb
Single Name on Facebook Profile


এখন আপনার ফেসবুক প্রোফাইল চেক করলেই দেখবেন সেখানে Single Name অর্থাৎ বাদ দিয়ে Show করছে।

এবার জানব ব্রাউজারে ইন্দোনেশিয়ার Proxy Server বা VPN ব্যবহার করে ও সাথে ফেসবুকের ভাষা Bahasa Indonesia সেট করে কীভাবে ফেসবুক অ্যাকাউন্টে Single Name সেট করা যায়।

  • প্রথমেই এমন কোন VPN ব্যবহার করব যা আমাদের Indonesia এর হয়ে Proxy দেবে যেমন Hola VPN তারপর Indonesia এর VPN সিলেক্ট করে Chrome Browser ওপেন করব

  • আর mbasic.facebook.com URL টি ওপেন করব।

  • তারপর বাকি প্রসেসগুলি প্রথমটির মতই শুধু ভাষা তামিলের পরিবর্তে Bahasa Indonesia করতে হবে।

  • তারপর বাকিটা সম্পূর্ণ একই।

পোস্টটি ভালো লাগলে অবশ্যই জানাবেন আর ভবিষ্যতে এমন পোস্ট আরও পেতে সাথে থাকুন Technical Bhaskar ব্লগটির সাথে এবং লাইক অথবা ফলো করে রাখুন Technical Bhaskar এর ফেসবুক পেজটি।


একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ