Ticker

6/recent/ticker-posts

আপনার কম্পিউটারের অ্যান্টিভাইরাস ঠিকঠাক কাজ করছে কি না কিভাবে জানবেন?

আপনার কম্পিউটারের অ্যান্টিভাইরাস ঠিকঠাক কাজ করছে কি না কিভাবে জানবেন?


আমরা বেশিরভাগ Windows ইউজাররা বিভিন্ন Anti Virus সফটওয়্যার ব্যবহার করি ভাইরাস ও ম্যালওয়ারের হাত থেকে কম্পিউটারকে সুরক্ষিত রাখতে । আমরা যখন ইন্টারনেট থেকে বিভিন্ন ফাইল ডাউনলোড করি সেই ফাইলের সাথে বিভিন্ন ভাইরাস বা ম্যালওয়ার ডাউনলোড হয়ে যেতে পারে তাই আমাদের সিস্টেমকে সুরক্ষিত রাখতে Anti Virus বা Anti Malware ব্যবহার করা খুব প্রয়োজন।  কিন্তু সেই Anti Virus বা Anti Malware যদি ঠিকমতো কাজ না করে তাহলে সেটা খুবই বিপদজ্জনক। তাই Technical Bhaskar ব্লগের আজকের এই পোস্ট কম্পিউটারে install করা AntiVirus টি ঠিকমতো কাজ করছে কি না, কোনো ভাইরাস বা ওই জাতীয় ফাইলকে ডিটেক্ট করতে পারছে কি না জানতে যা করবেন।

Anti Virus Test
Anti Virus Test


কম্পিউটারে কীভাবে টেস্ট করবেন Anti Virus ও Anti Malware সফটওয়্যার কে?

EICAR একটি security awareness সংস্থা যার পুরো নাম European Institute for Computer Antivirus Research এবং এটি প্রতিষ্ঠিত হয়েছিল 1991 সালে।এই সংস্থাটি সাধারণত বিভিন্ন Malicious Software অর্থাৎ Malware নিয়ে রিসার্চ করে।এই সংস্থাটির ওয়েবসাইট এ EICAR AntiVirus Test নামক একটি ফাইল(antivirus test file) আছে যার সাহায্যে আপনার কম্পিউটারে ইন্সটল হওয়া AntiVirus ঠিকমতো কাজ করছে কি না তা জানতে পারবেন।ফাইলটি যদি না ডাউনলোড করে নিজেই বানাতে পারবেন কিছু লাইনের কোডিং করে।না আপনাকে লিখতে হবে না আপনি শুধু কপি পেস্ট করুন। যা যা করতে হবে তা হল :-

  • প্রথমে আপনার কম্পিউটারে Notepad ওপেন করে নীচে দেওয়া কোডটি কপি করে পেস্ট করুন।

  • X5O!P%@AP[4PZX54(P^)7CC)7}$EICAR-STANDARD-ANTIVIRUS-TEST-FILE!$H+H*

  • পেস্ট করার পর Notepad থেকে Go to File>save as অপশনে গিয়ে ফাইলটিকে save করুন technicalbhaskar.exe নামে। মনে রাখবেন অবশ্যই .txt এর বদলে .exe এক্সটেনশনটি(যেমন .mp4, .mp3, .apk ) শেষে ব্যবহার করতে হবে এবং ফাইলটি Save করতে হবে।

  • ফাইলটি সেভ করার পর কম্পিউটারে ইন্সটল করা AntiVirus দিয়ে Scan করান। যদি Antivirus ফাইলটিকে ভাইরাস হিসাবে ডিটেক্ট করে তাহলে ভাববেন আপনার কম্পিউটারের AntiVirus টি ঠিকঠাক কাজ করছে। আর যদি ভাইরাস হিসাবে ডিটেক্ট না করে তাহলে ভাববেন AntiVirus টি আপনার কম্পিউটারকে সুরক্ষা দিতে সক্ষম নয়।

এই ট্রিকসের সাহায্যে  free antivirus test এবং paid antivirus test দুটোই করতে পারবেন। windows 10 antivirus test, windows 7 antivirus test,windows xp antivirus test, সব একই প্রসেসে করতে পারবেন।

Malware on Computer
Malware on Computer

Android মোবাইলে কীভাবে টেস্ট করবেন Anti Virus Application কে?

আর যদি আপনার Android Device এর AntiVirus এই ভাবে Check করাতে চান তাহলে Play Store থেকে Test Your AntiVirus অ্যাপটি ইন্সটল করুন আর দেখুন মোবাইলের AntiVirus সেই অ্যাপটিকে Malicious বা ভাইরাস হিসাবে ডিটেক্ট করছে কি না।যদি ডিটেক্ট করে তাহলে ভাববেন AntiVirus থেকে ঠিকঠাক সুরক্ষা পাচ্ছেন।

পোস্টটি ভালো লাগলে অবশ্যই জানাবেন আর ভবিষ্যতে এমন পোস্ট আরও পেতে সাথে থাকুন Technical Bhaskar ব্লগটির সাথে এবং লাইক অথবা ফলো করে রাখুন Technical Bhaskar এর ফেসবুক পেজটি।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ